ব্যাকলিট এবং আলোকিত আয়নার মধ্যে পার্থক্য কী?

- 2021-12-07-

সুচিপত্র
আমরা অনলাইনে বিভিন্ন আয়না পরীক্ষা করার সময়, ব্যাকলিট আয়নাগুলিকে আলোকিত আয়না থেকে আলাদা করে কী করে তা নিয়ে আমরা কৌতূহলী হয়েছিলাম। আমরা কিছু গভীরভাবে অনুসন্ধান করেছি এবং কিছু আকর্ষণীয় পেয়েছি।
ব্যাকলিট এবং আলোকিত আয়নার মধ্যে পার্থক্য কী? ব্যাকলিট এবং আলোকিত আয়না প্রযুক্তিগতভাবে একই যে তারা উভয়ই আলো দিয়ে সজ্জিত, কিন্তু তারা মূলত ভিন্ন হয় যেখানে এই আলোগুলি আয়নাতে স্থাপন করা হয়। ব্যাকলিট মিররগুলিতে আয়নার পিছনে হালকা বাল্ব থাকে, যেখানে আলোকিত আয়নায় বাল্বগুলি কাচের পৃষ্ঠের উপরে বা ঠিক নীচে থাকে।
কিন্তু এই দুই ধরনের আলোকিত আয়নার মধ্যে এটাই একমাত্র পার্থক্য নয়। এই পার্থক্যগুলি আরও ভালভাবে বোঝার জন্য, আমাদের প্রথমে তাদের মিলগুলির দিকে নজর দেওয়া দরকার। আমরা আলোচনা করব কোন ধরনের আলোকিত আয়না অন্যটির চেয়ে ভালো হবে, তাই পড়তে থাকুন!
কিভাবে ব্যাকলিট এবং আলোকিত আয়না একই?
ব্যাকলিট এবং আলোকিত আয়না একই যে তারা উভয়ই বিদ্যুতে চালিত আলোর সাথে লাগানো থাকে। তারা একই আলো প্রভাব, বৈশিষ্ট্য, সেইসাথে ব্যবহারিক এবং আলংকারিক ফাংশন আছে। এখানে এই মিলগুলিকে আরও ঘনিষ্ঠভাবে দেখুন৷
লাইটের ব্যবহার
ব্যাকলিট এবং আলোকিত আয়না উভয়ই আলো-নিঃসরণকারী ডায়োড বা LED এর সাথে ইনস্টল করা আছে। এই LED বাল্বগুলি এই আয়নাগুলিকে আলোকিত করে। এই কারণে ব্যাকলিট এবং আলোকিত আয়না উভয়ই আলোকিত আয়নার বিভাগে পড়ে।
বৈদ্যুতিক শক্তি জন্য প্রয়োজন
ব্যাকলিট এবং আলোকিত আয়নায় ইনস্টল করা আলোগুলি কাজ করার জন্য বিদ্যুৎ প্রয়োজন। এর মানে হল যে আলো কাজ করার জন্য উভয় ধরনের আলোকিত আয়না একটি পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযুক্ত করা প্রয়োজন।
যাইহোক, এটি লক্ষ করা উচিত যে উভয় ধরনের আয়নাই ব্যবহার করা যেতে পারে যদিও তারা বৈদ্যুতিক শক্তির উত্সের সাথে সংযুক্ত না হয়। এই উদাহরণে, তারা কেবল নিয়মিত আয়নার মতো হবে।
আলোর প্রভাব
ব্যাকলিট এবং আলোকিত আয়না উভয়ই একটি বিচ্ছুরিত, এমনকি আলো দিয়ে মুখকে আলোকিত করে এবং সাজসজ্জার কাজের জন্য যথেষ্ট আলো সরবরাহ করে। এই আয়না থেকে নরম আভা সূক্ষ্ম কিন্তু যথেষ্ট. এটি একটি ভাল-আলো প্রতিফলনের জন্য যথেষ্ট উজ্জ্বল কিন্তু মুখের উপর কঠোর ছায়া ফেলে এমন উজ্জ্বল নয়৷
বৈশিষ্ট্য
বিভিন্ন ধরনের LED আয়না একই বৈশিষ্ট্য শেয়ার করতে পারে। এর মধ্যে রয়েছে একটি ডিমিস্টিং বা ডিফগিং ফাংশন, ডিমেবল লাইট, মোশন বা টাচ সেন্সর, রঙের তাপমাত্রা সমন্বয় সেটিংস এবং এমনকি ব্লুটুথ সংযোগ!
ব্যবহারিক ফাংশন
LED লাইটের সাথে আয়নাগুলি একই ব্যবহারিক ফাংশন পরিবেশন করে, যার মধ্যে সর্বাগ্রে আপনি আয়নার দিকে তাকালে আপনার মুখের সামনে সমানভাবে আলোকিত করে। ব্যাকলিট এবং আলোকিত আয়না একটি নরম এবং ভারসাম্যপূর্ণ সামনের আলো প্রদান করে যা একটি সফল গ্রুমিং রুটিনের জন্য প্রয়োজনীয়।
এই আয়নার আরেকটি ব্যবহারিক ব্যবহার হল আলোর উৎস হিসেবে। LED আয়না ছোট বাথরুমের জন্য প্রাথমিক আলো, বৃহত্তর এলাকার জন্য অতিরিক্ত আলো এবং বেডরুমের জন্য মুড লাইটিং প্রদান করতে পারে।
আলংকারিক উদ্দেশ্য
ব্যাকলিট এবং আলোকিত আয়নাগুলিও আলংকারিক এবং যে কোনও জায়গায় একটি আধুনিক, পরিশীলিত অনুভূতি যোগ করতে পারে। আলোকিত আয়নার আড়ম্বরপূর্ণ চেহারা তাদের প্রতিটি বাথরুম বা ভ্যানিটি কর্নারে একটি পরম-অবশ্যই করে তোলে যার জন্য সামান্য ডিজাইন আপগ্রেডের প্রয়োজন। উভয় আয়না একটি বৃহত্তর এবং উজ্জ্বল এলাকার বিভ্রম দিতে সাহায্য করে, যা তাদের ছোট স্থানগুলির জন্য আদর্শ করে তোলে।
ব্যাকলিট এবং আলোকিত আয়নাগুলি কীভাবে আলাদা?
ব্যাকলিট এবং আলোকিত আয়নার মধ্যে প্রধান পার্থক্য তাদের এলইডি লাইটগুলি কোথায় স্থাপন করা হয়েছে তার সাথে সম্পর্কিত। এই কারণে, তারা নকশা এবং চেহারা পরিপ্রেক্ষিতে ভিন্ন হতে পারে। এই প্রাথমিক পার্থক্যটি এক ধরণের আলোকিত আয়নাকে অন্যটির চেয়ে বেশি বহনযোগ্য এবং বহুমুখী হতে দেয়। এটি আরও আলোচনা করা যাক।
লাইট স্থাপন
ব্যাকলিট আয়না তাদের পিছনে তাদের লাইট স্থাপন করা হয়. এলইডি লাইটের স্ট্রিপটি একটি বেসের চারপাশে মাউন্ট করা হয় যা আয়না গ্লাসটিকে প্রাচীর থেকে কয়েক ইঞ্চি দূরে রাখতেও কাজ করে। প্রযুক্তিগত অর্থে, একটি ব্যাকলিট আয়না হল এক ধরনের আলোকিত আয়না।
যাইহোক, âlightedâ মিরর শব্দটি সাধারণত একটি আলোকিত আয়নাকে বোঝায় যেখানে এলইডি লাইটগুলি আয়নার সামনের দিক থেকে আলো প্রজেক্ট করে, পিছনের দিক থেকে বিপরীত। এটি এই দুটি আলোকিত আয়নার মধ্যে প্রাথমিক পার্থক্য।
নকশা এবং চেহারা
LED বসানোর পার্থক্যের কারণে, ব্যাকলিট এবং আলোকিত আয়নার নকশা এবং চেহারাতেও পার্থক্য রয়েছে। ব্যাকলিট আয়নায়, আপনি আয়নার পিছনে থেকে আসা আলোর আভা দেখতে সক্ষম হবেন। সম্পূর্ণ ব্যাকলিট প্রভাব অর্জনের জন্য ব্যাকলিট আয়নাগুলি সর্বদা একটি দেওয়ালে মাউন্ট করা হয়।
কিছু ব্যাকলিট আয়না এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে উপরের, নীচে, বাম এবং ডান প্রান্তগুলির একটি অংশ প্রতিফলিত আবরণ থেকে খোদাই বা ছিনতাই করা হয় এবং পরিবর্তে তুষারপাত করা হয়। এটি আয়নার প্রান্তের চারপাশে একটি সুনির্দিষ্ট সীমানা ছেড়ে দেয়। এলইডি চালু হলে, আয়নার পিছনের আলো আয়নার হিমায়িত সীমানার মধ্য দিয়ে যায়। এটি ব্যাকলাইটিং ছাড়াও আয়নাকে সামনের আলোক প্রভাব দেয়।
আলোকিত আয়না, অন্যদিকে, সবসময় সামনে-আলো। কিছু আলোকিত মিরর মডেলের লাইটগুলি আয়নার ভিত্তির মধ্যে লাগানো থাকে। আমরা ব্যাকলিট মডেলগুলির মতো, আশেপাশে নয়, ভিতরে বলি৷ এই আলোকিত আয়নাগুলিতে যেখানে আলোগুলি ভিত্তির মধ্যে ইনস্টল করা হয়, সেখানে আয়নার পৃষ্ঠগুলিতে এচিংগুলিও থাকে যা আলোকে অতিক্রম করতে দেয়।
অন্যান্য আলোকিত মডেলগুলিতে তাদের লাইটগুলি আয়নার পৃষ্ঠের সীমানার চারপাশে সরাসরি ইনস্টল করা থাকে, কার্যকরভাবে সামনে থেকে আয়নাকে ফ্রেম করে এবং সরাসরি আপনার মুখের উপর আলো প্রক্ষেপণ করে।
বহনযোগ্যতা এবং বহুমুখিতা
কারণ ব্যাকলিট প্রভাব কাজ করার জন্য ব্যাকলিট আয়নাগুলিকে একটি প্রাচীরের সাথে সংযুক্ত করতে হবে, সেগুলি বহনযোগ্য নয়৷ বিপরীতে, আলোকিত আয়না সবসময় দেয়ালে রাখতে হবে না। আলোকিত আয়না দেওয়ালে চমত্কার দেখায়, সেগুলিকে আরও ছোট, আরও কমপ্যাক্ট এবং দেওয়ালে মাউন্ট না করে নিজেরাই কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।
বেশ কয়েকটি আলোকিত মিরর মডেল রয়েছে যা বহনযোগ্য এবং ব্যাটারিতে চলে। এগুলিকে প্রায়শই ভ্যানিটি মিরর হিসাবে উল্লেখ করা হয় কারণ এগুলি আপনার ভ্যানিটিতে স্থাপন করার জন্য এবং আপনাকে মেকআপ করা সহজ এবং আরও সুবিধাজনক করতে সহায়তা করে৷ কিছু পোর্টেবল LED আয়না রিচার্জেবল এবং এমনকি ভাঁজ করা যায়, যা ভ্রমণের জন্য নিখুঁত করে তোলে।
কোনটি ভাল, একটি ব্যাকলিট মিরর, বা একটি আলোকিত আয়না?
একটি ব্যাকলিট মিরর এবং একটি আলোকিত আয়নার মধ্যে মিল এবং পার্থক্যগুলি তাদের এমন গুণাবলী দেয় যা নির্দিষ্ট পরিস্থিতিতে অন্যের তুলনায় এক প্রকারকে আরও আদর্শ করে তোলে। এখন সেই পরিস্থিতি বিবেচনা করা যাক।
যখন একটি ব্যাকলিট মিরর ভাল হয়
ব্যাকলিট মিরর, যেখানে তাদের লাইট স্থাপন করা হয়েছে, তার অত্যাশ্চর্য এবং পরিশীলিত চেহারা আছে। এই আয়নার পিছনে থেকে আভা তাদের আশ্চর্যজনকভাবে ফ্রেম করে, একটি উত্কৃষ্ট পরিবেশ এবং মার্জিত আবেদন প্রদান করে। ব্যাকলিট আয়নাগুলিও এমনভাবে দেখা যায় যেন তারা তাদের পিছনের দেয়াল থেকে দূরে ভাসছে এবং এটি এমন একটি প্রভাব যা সামনের আলোক আয়নাগুলি অর্জন করতে পারে না৷
অতএব, একটি ব্যাকলিট আয়না ভাল যদি আপনি আপনার বাথরুম, বেডরুমে বা আপনার বাড়ির যে কোনও অংশে এই প্রভাব রাখতে চান যা একটি আলোকিত আয়না থেকে উপকৃত হয়।
ব্যাকলিট মিরর কি?
ব্যাকলিট আয়নার বাল্ব পিছনে মাউন্ট করা হয়. তারপর একই আলো কাচের মধ্যে সাবধানে খোদাই করা আকারের মাধ্যমে জ্বলে। এই আয়নার ব্যাকলিট ডিজাইন অন্যান্য ধরনের আয়নার তুলনায় আলোর আকারের বিস্তৃত পরিসরকে অন্তর্ভুক্ত করতে পারে। এটি অনন্য ডিজাইন এবং শৈলীর অনুমতি দেয় যা আপনার বাথরুমকে আলাদা করে তুলতে পারে। ব্যাকলিট আয়না যেগুলি এলইডি ব্যবহার করে একটি সূক্ষ্ম এবং উষ্ণ আভা প্রদান করে যা যেকোনো বাথরুমে একটি আরামদায়ক পরিবেশ তৈরি করবে। শেভিং বা মেক-আপ করার ক্ষেত্রে এটি আলোর নিখুঁত উত্স। আপনি এই কেনার নির্দেশিকাটিও দেখতে পারেন যা আমরা শেয়ার করেছি যা সেরা LED ব্যাকলিট ভ্যানিটি আয়না নিয়ে আলোচনা করে। আমরা সেরা পণ্যগুলির একটি পর্যালোচনা শেয়ার করেছি যা আপনি বেছে নিতে পারেন।
যখন একটি আলোকিত আয়না ভাল
আপনি যদি একটি মেকআপ আয়না পেতে চান তবে আপনি আপনার ডেস্কে রাখতে পারেন বা আপনার ভ্রমণে আপনার সাথে আনতে পারেন, তাহলে সামনে-আলো বিল্ড সহ একটি ছোট আয়না ভাল। পোর্টেবল আলোকিত মেকআপ আয়নাগুলি ডেস্ক ল্যাম্প, নাইট লাইট এবং সেলফি, ভ্লগ এবং ভিডিও কলের জন্য রিং লাইট হিসাবেও কাজ করতে পারে, যা এগুলিকে অত্যন্ত বহুমুখী করে তোলে।
উভয় ধরণের আয়নাই মেকআপ প্রয়োগ করার বা কেবল আপনার প্রতিফলনের প্রশংসা করার অভিজ্ঞতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে। আমরা বিশ্বাস করি যে বিভিন্ন ধরণের আলোকিত আয়না বিদ্যমান কারণ মানুষের বিভিন্ন চাহিদা এবং পছন্দ রয়েছে। এই কারণেই আমরা আপনাকে সমস্ত অগণিত বিকল্পগুলি অন্বেষণ করতে উত্সাহিত করি যে কোন মডেলগুলি আপনার জন্য আদর্শ হবে। আপনি শিরোনামের এই নিবন্ধটিও দেখতে পারেন, কোনটি ভাল, ব্যাকলিট বা এজ-লাইট? আপনার বাড়ির জন্য সঠিক আয়না খুঁজে পেতে আপনাকে সাহায্য করার জন্য আমরা বিষয়টি সম্পর্কে একটি গভীর আলোচনা শেয়ার করেছি৷
আলোকিত আয়না কি?
আলোকিত আয়না একটি সমসাময়িক চেহারার জন্য আলো এবং আয়নাকে একত্রিত করে। তারা ডিজাইনের বিস্তৃত অ্যারের মধ্যে আসে যা তাদের যে কোনও বাথরুমের জন্য উপযুক্ত করে তোলে। আলোকিত আয়না শুধুমাত্র আপনার বাথরুমে নান্দনিক মান যোগ করে না বরং এটি কার্যকরী এবং সুবিধাজনকও করে তোলে। আপনি বিভিন্ন বৈশিষ্ট্য সহ আলোকিত আয়না খুঁজে পেতে পারেন যার মধ্যে রয়েছে ব্লুটুথ স্পিকার, অস্পষ্ট আলো এবং এমনকি অন্তর্নির্মিত টেলিভিশন। এই ধরনের আয়নাগুলি কার্যকরী, সুবিধাজনক, আড়ম্বরপূর্ণ এবং সব ধরনের বাথরুমের জন্য আদর্শ।
কেন আপনার একটি ব্যাকলিট মিরর থাকা উচিত?

ব্যাকলিট আয়নার অনেক সুবিধা রয়েছে। ঘরে নান্দনিক নকশা প্রদানের পাশাপাশি, ব্যাকলিট আয়নাও মেজাজ সেট করে। এগুলি আলোর একটি ভাল উত্স বিশেষত যখন এটি মেকআপ করার ক্ষেত্রে আসে। ব্যাকলিট আয়নাগুলিও দক্ষ এবং ইনস্টল করা সহজ। আয়নার রূপরেখা থেকে আসা সূক্ষ্ম আলোগুলি এটিকে দাঁড় করিয়ে দেয় এবং দেয়াল থেকে বেরিয়ে আসে। এটি গভীরতার একটি স্তর তৈরি করে যা বাথরুমকে আরও নাটকীয় এবং আকর্ষণীয় করে তোলে। ব্যাকলিট মিররগুলি LED আলো দ্বারা চালিত হয় যা কম শক্তি ব্যবহার করে এবং সাধারণ আলোর বাল্বের তুলনায় দীর্ঘস্থায়ী হতে পারে।