LED লাইট সম্পর্কে নোট করার জন্য পয়েন্ট

- 2021-06-18-

প্রথমে চিপের দিকে তাকান
চিপ হল এলইডি ল্যাম্পের মূল আলো-নিঃসরণকারী উপাদান, এবং বিভিন্ন ব্র্যান্ডের এবং ল্যাম্প পুঁতির মডেলগুলির উজ্জ্বল দক্ষতা এবং রঙের রেন্ডারিং সূচক আলাদা। বাজারের বেশিরভাগ বাতি এখন একক ক্রিস্টাল চিপ ব্যবহার করে, এবং ইন্টিগ্রেটেড চিপগুলিকে COB চিপও বলা হয়, যেগুলি একক ক্রিস্টাল চিপগুলির চেয়ে ভাল কর্মক্ষমতা রয়েছে৷ অতএব, কেনার সময়, COB চিপগুলি বেছে নেওয়ার চেষ্টা করুন, যেগুলির কেবল দীর্ঘ পরিষেবা জীবনই নয়, বরং উচ্চতর উজ্জ্বল দক্ষতা এবং রঙ রেন্ডারিং সূচকও রয়েছে এবং সেগুলি বিস্তৃত পরিস্থিতিতে ব্যবহৃত হয়৷
রঙ তাপমাত্রা দ্বিতীয় চেহারা
বিভিন্ন আলোর জায়গা, যেমন শয়নকক্ষ, বসার ঘর, রান্নাঘর এবং বাথরুমে আলোর জন্য বিভিন্ন প্রয়োজন রয়েছে। এই সময়ে, আপনি বেছে নিতে LED বাতির রঙের তাপমাত্রা দেখতে পারেন। রঙ তাপমাত্রা পরিসীমাএলইডি লাইট2700~6500K, মান যত ছোট হবে, হলুদ আলো, অন্যথায়, নীল-সাদা আলো। উপযুক্ত রং তাপমাত্রা পরিসীমাLED আলোফিক্সচারগুলি সূর্যের প্রাকৃতিক সাদা আলোর রঙের তাপমাত্রা পরিসীমার কাছাকাছি হওয়া উচিত। এটি একটি বৈজ্ঞানিক পছন্দ। প্রতিদিনের হোম লাইটিং ফিক্সচারে, আপনি 2700K ভাস্বর বাতির রঙ বা 5000K নিরপেক্ষ সাদা বেছে নিতে পারেন; উপরন্তু, আলো যতটা সম্ভব সাদা নয়। উচ্চ রঙের তাপমাত্রার আলোগুলি দুপুরের একদৃষ্টির কাছাকাছি থাকে এবং চোখের জন্য খুব বিরক্তিকর হয়, যখন কম রঙের তাপমাত্রা ক্লান্তি প্রবণ হয়। শুধুমাত্র একটি আরামদায়ক রঙ তাপমাত্রা সঙ্গে আলো স্বাস্থ্যকর আলো.
আলোকিত প্রবাহে তৃতীয় চেহারা
আলোকিত প্রবাহ সাধারণত উজ্জ্বলতা বোঝায়। বিভিন্ন পরিবেশ এবং বিভিন্ন এলাকায় বিভিন্ন আলো প্রয়োজন। একই সংখ্যক পিংসের অধীনে, বিভিন্ন পরিবেশ অনুসারে ব্যবহৃত বাল্বের সংখ্যা ভিন্ন। কেনার সময়, আপনি আপনার নিজের জায়গার চাহিদা অনুযায়ী কেনাকাটা গাইডের সাথে পরামর্শ করতে পারেন। একটি বাতি নির্বাচন করার সময়, আলো পরিবেশের সাথে একত্রিত করা প্রয়োজন, পণ্যের আলোকিত ফ্লাক্স সূচকটি পড়ুন, বা আলোর উজ্জ্বলতার দিকে মনোযোগ দিন এবং পর্যাপ্ত উজ্জ্বলতা সহ একটি বাতি বেছে নেওয়ার চেষ্টা করুন কিন্তু চকচকে নয়।
রঙ রেন্ডারিং সূচক চতুর্থ চেহারা
রঙ রেন্ডারিং সূচকটি দেখার জন্য আলোর নীচে বস্তুর রঙের সত্য ডিগ্রি দেখা। মান সাধারণত 0-100 হয়। এখন LED বাল্বের রঙ রেন্ডারিং সূচক 75-এর বেশি, এবং 80-এর বেশি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।
পঞ্চম, স্ট্রোবোস্কোপিক পরীক্ষা করুন
এটা কেনা হয়েছে কিনা চেক করার সুপারিশ করা হয়LED বাতিস্ট্রোবোস্কোপিক। স্ট্রোবোস্কোপিক ল্যাম্প চোখের দৃষ্টিকে প্রভাবিত করবে। স্ট্রোবোস্কোপিক একটি সমস্যা যা খালি চোখে সনাক্ত করা কঠিন। আপনি ছবি তোলার জন্য আলোকযন্ত্রের দিকে লক্ষ্য রাখতে আপনার মোবাইল ফোন ব্যবহার করতে পারেন। যদি ফটোটি ধূসর এবং সাদা "ডোরাকাটা" দেখায়, এর মানে হল স্ট্রোবোস্কোপিক আছে, যদি "ডোরাকাটা" না থাকে, তাহলে এর মানে স্ট্রোবোস্কোপিক নেই